লিখুন
ফলো

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

ইজরায়েল দুই সপ্তাহের মধ্যে তার জনসংখ্যার ১০% এর বেশি টিকা

নিউ ইয়র্ক সিটির মত প্রায় নয় মিলিয়ন লোকের এই দেশটি বসন্তের শুরুতে তার সংখ্যাগরিষ্ঠ মানুষকে টিকা প্রদানের লক্ষ্যে কাজ করছে। ইজরায়েলের টিকা করণ প্রচারাভিযান তুলনামূলকভাবে সহজ।  

ফিজার ইনকর্পোরেটেডের টিকা পাওয়ার পর ২০ ডিসেম্বর তারিখে ইজরায়েল তার স্বাস্থ্য সেবা কর্মীদের এবং ৬০ বছরের বেশী বয়সী ব্যক্তিদের টিকা দিয়ে শুরু করে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক গবেষণা গ্রুপ আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা অনুসারে শনিবার পর্যন্ত প্রতি ১০০ জনের মধ্যে ১২.৫৯ ডোজ প্রদান করা হয়েছে।  

বৃহস্পতিবার দ্যা ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে স্বাস্থ্যমন্ত্রী ইউলি এডেলস্টাইন বলেন, “স্বাস্থ্য ব্যবস্থা নিজেকে প্রমাণ করছে। ইজরায়েল একটি প্রযুক্তিগতভাবে উন্নত স্বাস্থ্য সেবা ব্যবস্থা নিয়ে গর্ব করে যেখানে দেশের সবাই আইন দ্বারা নিবন্ধিত। 

এই রোলআউট ফোকাস করছে যে কিভাবে ডোজের অপচয় কমানো যায় এবং কিছু খারাপ হওয়া থেকে বিরত রাখে।   

যখন ইজরায়েল শত শত ডোজ ফেলে দিতে বাধ্য হয়, তখন কর্তৃপক্ষ টিকা কেন্দ্রে পাঠানো শিশির সংখ্যা কমিয়ে দেয় ।কর্মকর্তারা বলছেন, এই পদক্ষেপগুলো ইজরায়েলকে দ্রুত অপচয় কমাতে এবং আরো মানুষের কাছে পৌঁছানোর সুযোগ করে দিয়েছে। 

ইজরায়েলী কর্তৃপক্ষের মতে,  বায়োনটেক এসই-এর সাথে ফিজারের টীকা, প্রধান স্টোরেজ সেন্টার থেকে বের হওয়ার পর ছয় ঘণ্টা ফ্রিজে রাখতে হবে এবং  তারা সেই নিয়ম মেনে চলছে। 

কর্তৃপক্ষকে কম জনবহুল এবং বিচ্ছিন্ন এলাকায় ডোজ পৌঁছানোর জন্য, ইজরায়েল ফিজারের ১০০০ ডোজের কিছু প্যাকেজকে কয়েকশত ছোট পণ্যহিসেবে ভাগ করতে শুরু করে। জনাব এডেলস্টাইন বলেন, যে পদ্ধতিতে কর্মীরা বিশাল ফ্রিজের মধ্যে ওয়ার্কস্টেশনে শিশি গুলো পুনরায় প্যাকেজ করে, তা বাস্তবায়নের আগে ফিজার কর্তৃক অনুমোদিত হয়। 

ইজরায়েল এমন একটি নীতি প্রণয়ন করেছে যা টিকা কেন্দ্রগুলোকে শীঘ্রই অপচয়ের সম্মুখীন হতে বাধা দেয়। এর ফলে তরুণ এবং মধ্যবয়স্ক উভয় নাগরিকই টিকা পাবে।   

কিন্তু এটা করে ইজরায়েল তার বর্তমান টিকা সরবরাহ শেষ হয়ে যাওয়ার ঝুঁকি নিয়েছে। ইজরায়েল ফিজারের কাছ থেকে ৮ মিলিয়ন ডোজ, মডার্না থেকে ৬ মিলিয়ন এবং অ্যাস্ট্রাজেনেকা থেকে ১০ মিলিয়ন ডোজ কিনেছে, কিন্তু এটা পরিষ্কার নয় যে জাহাজগুলো কখন আসবে। টীকা নির্মাতারা বলছেন যে পুরোপুরি কার্যকর হতে দুই ডোজ লাগে। 

জানুয়ারির মাঝামাঝি কর্তৃপক্ষ দুই সপ্তাহের জন্য নতুন রোগীদের টিকা দেওয়া বন্ধ করে দেবে। তাদের বর্তমান পরিকল্পনা হচ্ছে যে যারা ইতোমধ্যে টিকা দিয়েছেন তারা এই বিরতির সময় তাদের দ্বিতীয় ডোজ গ্রহণ করা শুরু করবে। 

ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রী বর্তমান পরিকল্পনাকে সমর্থন করেছেন দেশের বাকি অংশের সাথে সবচেয়ে ঝুঁকিপূর্ণ চাহিদার ভারসাম্য বজায় রাখার জন্য।  

মিঃ এডেলস্টাইন বলেন যে “আমি মনে করি না এটা সঠিক সিদ্ধান্ত হবে’’।‘’ইতোমধ্যে, আমাদের এমন কিছু লোক থাকবে যারা মারা যাবে কারণ তারা সময়মত টিকা পায়নি।” 

ইজরায়েল বর্তমানে তৃতীয় বারের মতো লক ডাউনের মধ্যে রয়েছে, যাতে কোভিড-১৯ এর ঘটনা পুনরুজ্জীবিত হয়। তবে স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে লক ডাউন কাজ করছে না কারণ সবাই সচেতন নয়।  

ডিসেম্বরের শেষের দিকে যখন ইজরায়েলে নতুন দৈনিক সংক্রমণের হার ৩,০০০-এর ও বেশি তে পৌঁছেছে তখন লক ডাউন রাখার সিদ্ধান্ত নেয়া হয়। তাদের এখন দৈনিক গড়ে ৫,০০০ এর বেশি এবং মোট ৫০,২৯৯ টি সক্রিয় কেস রয়েছে।  

মোট ৩,৩৯১ জন ইজরায়েলী এই ভাইরাসে মারা গেছে, যার মৃত্যুর হার ০.৮ শতাংশ। ডিসেম্বরের শুরু থেকে মৃতের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। 

Total
0
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 
Previous Article

দ্যা বার্ডস (1963) : আলফ্রেড হিচককের অ-হিচককীয় সিনেমা

Next Article

টিভি ব্যবহারের জেনারেশন গ্যাপ

 
Related Posts
আরও পড়ুন

কোভিড-১৯ : মাস্ক যেভাবে নির্বাচনী ইস্যুতে পরিণত হয়েছিলো আমেরিকায়

টেক্সাসের রিপাবলিকান রাজনীতিবিদ এবং ইউএস কংগ্রেসম্যান লুই গোহমার্টের করোনা পজেটিভ হবার খবর চাউর হয়েছিলো গত বছরের ২৯শে জুলাই।…
আরও পড়ুন

করোনা ভাইরাস প্রতিরোধে সবচেয়ে জনপ্রিয় দুটি ভ্যাক্সসিন ফাইজার এবং মোডের্না কোম্পানির ইতিহাস

সম্প্রতি করোনা ভাইরাস থাবা থেকে পুরো বিশ্ববাসী বেশ কিছুটা হাঁফ ছেড়ে বেঁচেছে। কোভিড-১৯ এর ভয়াল থাবায় হাতের মুঠোয়…
আরও পড়ুন

কোভিড-১৯ ভ্যাকসিন এবং শেয়ার বাজার

কোভিড-১৯ ভ্যাকসিন এবোং শেয়ার বাজার  যখন প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন সরবরাহের প্রতিযোগিতা সরব হয়ে ওঠে, তখন সাথে সাথে অনেক বিনিয়োগকারী সুস্থতার প্রত্যাশায় বাজারে ভ্যাকসিন আসার সাথে সাথে কোম্পানির শেয়ার কেনার কথা বিবেচনা করছেন। ফিজার এবং বায়োনটেক একটি বড় মাইলফলক…
আরও পড়ুন

কোভিড-১৯ ভ্যাক্সিন কতটা কার্যকর?

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ এর ভ্যাক্সিন এর উপর গবেষণা চালায় এবং তারা ট্রায়াল থেকে প্রাথমিক…

আমাদের নিউজলেটার জন্য সাইন আপ করুন

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

Sign Up for Our Newsletter