লিখুন
ফলো

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

ইন্টারভিউ প্রশ্ন: “আপনি কিভাবে নিজেকে বর্ণনা করবেন?”

ইন্টারভিউ বোর্ডে নিয়োগ ব্যবস্থাপক আপনাকে কিছু প্রশ্ন করতে পারে। যেমনঃ নিজের সম্পর্কে বলুন” অথবা “আপনি কিভাবে নিজেকে বর্ণনা করবেন?” অথবা “অন্যরা আপনাকে কিভাবে বর্ণনা করবে?”যদিও এই প্রশ্নগুলো গতানুগতিক এবং এর উত্তরগুলো সবসময় ততটা সহজ মনে হয় না। তবে সঠিক উপায়ে উত্তর দিন এবং প্রমান করুন যে আপনি দলের জন্য উপযুক্ত।  

নিয়োগকর্তারা কি জানতে চায়ঃ  

নিয়োগকর্তারা আপনাকে কয়েকটি কারণে নিজেকে বর্ণনা করতে বলেন। প্রথমত, তারা দেখতে চায় আপনার অবস্থান এবং কোম্পানির জন্য আপনি উপযুক্ত কিনা। এরপর, তারা মূল্যায়ন করে আপনার উত্তর, আপনার আত্মসচেতনতা, আত্মবিশ্বাস এবং আচরণ। 

কিভাবে নিজেকে উপস্থাপন করবেনঃ  

Image Source: Google

উত্তর দেওয়ার সময় আপনার যোগ্যতা এবং সামর্থ্য তুলে ধরতে হবে। আপনি কেন কোম্পানির জন্য উপযুক্ত সে সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে হবে। যাতে আপনাকে একজন শক্তিশালী প্রার্থী হিসেবে বিবেচনা করা যায়। 

তাই আগে থেকেই এইসব প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত হন এবং কাজের সাথে আপনার যোগ্যতা সমন্বয় করে আপনি আপনাকে সবচেয়ে ভালো ভাবে বর্ণনা করার যোগ্যতা অর্জন করুন। এতে আপনি আপনার পরিবার এবং বন্ধুদের পরামর্শ চাইতে চাইতে পারেন। এতে আপনি প্রমান করতে পারবেন যে আপনার মধ্যে ওই পদের জন্য সঠিক দক্ষতা এবং ব্যক্তিত্ব আছে। 

তাই ইন্টারভিউ বোর্ডে আপনার যে গুণাবলী প্রদর্শন করতে হবে তা হলোঃ বিশ্লেষণী, শান্ত/বিনয়ী, আত্মবিশ্বাসী, সহযোগী, নির্ভরযোগ্যতা ইত্যাদি।  

সর্বোত্তম উত্তর দেওয়ার টিপসঃ 

Image Source: Google

কাজের বর্ণনা মাথায় রাখুন। কোনো প্রশ্নের উত্তর দেওয়ার সময়, নিশ্চিত হোন যে আপনার উত্তর আপনার নিজের কাজের অভিজ্ঞতা এবং যে কাজের জন্য আবেদন করছেন তার সাথে সম্পর্কযুক্ত। চাকরির তালিকায় আপনার যোগ্যতা সমন্বয় করুন যাতে আপনি এই বিশেষ কাজের জন্য সঠিক। যে গুণগুলি আপনাকে কাজ এবং কোম্পানির জন্য একটি আদর্শ সমন্বয় করে তোলে তার উপর মনোযোগ দিন।আপনি কি ধরনের পদের জন্য ইন্টারভিউ দিচ্ছেন তার কথা মাথায় রাখুন। কিছু ইতিবাচক উত্তর দিন যা আপনার ব্যক্তিগত বৈশিষ্ট্য বা আপনার মনোভাব বর্ণনা করে। 

আপনাকে বিভিন্ন লোকের সাথে সাক্ষাত করা এবং কাজ করা উপভোগ করতে হবে । আপনাকে সমস্যা সমাধান, সমস্যা সমাধান করতে হবে।সহকর্মীদের সাথে ভালো ব্যবহার করতে হবে এবং বিভিন্ন ক্লায়েন্ট হ্যান্ডেল করতে হবে।  

যা বলা যাবে নাঃ  

Image Source: Google

কখনোই মাত্রাতিরিক্ত বা নিজে থেকে বাড়িয়ে কিছু বলতে যাবেন না। এতে প্রশ্নকর্তা বিরক্ত হতে পারে। প্রায়ই, একজন নিয়োগকর্তা অপেক্ষাকৃত ছোট উত্তর চান। 

আপনার উত্তর প্রদানের প্রদানের পর যদি সাক্ষাৎকারগ্রহণকারীকে দেখে মনে হয় তিনি আরো কিছু উত্তর আশা করছেন, তাহলে আপনি অতীতের কাজের অভিজ্ঞতার উদাহরণ টানতে পারেন। এমনকি ইন্টারভিউয়ার আপনাকে সরাসরি উদাহরণ দিয়ে আপনার উত্তর বড় করতে বলতে পারেন। 

Total
1
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 
Previous Article

কিভাবে একটি চাকরির ইন্টারভিউয়ের সময় নিজেকে উপস্থাপন করবেন

Next Article

ইন্টারভিউ প্রশ্ন: "আপনার সবচেয়ে বড় শক্তি কি?"

 
Related Posts
আরও পড়ুন

মস্তিষ্কের বয়স কমানোর উপায়

ছোটবেলা থেকেই আমি দুশ্চিন্তায় ভুগতাম। বয়স বাড়ার সাথে সাথে আমার উদ্বেগ আরও বেড়ে গেল, আর আমি এ বিষয়টি…
আরও পড়ুন

শরীরের অতিরিক্ত চর্বি কমানোর জন্য ৫ গুরুত্বপূর্ণ ব্যায়াম

কিছু জিনিস আপনার জানা প্রয়োজন যে আপনি চর্বি কমানোর সময় আপনার পেশী ঠিক রাখতে চান কিনা।ওজন হ্রাস: এটা…
আরও পড়ুন

চাকরির ইন্টারভিউয়ের সময় বেতন সমঝোতা করার ৬টি উপায়

যখন চাকরীর জন্য আবেদন প্রক্রিয়া চলতে থাকে তখন স্যালারি নিয়ে আলোচনা করাটা একটা কঠিন চ্যালেঞ্জের মতো।  যখন আপনার সামনে একটি চাকরির অফার আসে তখন হয়ত আপনি…
আরও পড়ুন

কেন মহিলারা তাদের চাকরির স্যলারি নিয়ে আলোচনা করে না

গবেষণায় দেখা গেছে যে নারীরা তাদের বেতনের ব্যাপারে আলোচনার ক্ষেত্রে পুরুষদের তুলনায় পিছিয়ে। উদাহরণস্বরূপ, স্নাতক এমবিএ শিক্ষার্থীদের একটি গবেষণায়…

আমাদের নিউজলেটার জন্য সাইন আপ করুন

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

Sign Up for Our Newsletter