লিখুন
ফলো

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

কোভিড – ১৯

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ এর ভ্যাক্সিন এর উপর গবেষণা চালায় এবং তারা ট্রায়াল থেকে প্রাথমিক তথ্য প্রকাশ করে। এই তথ্যের উপর ভিত্তি করে দেখা যায় যে কোভিড- ১৯ এর টিকা ৭০.৪ শতাংশ কার্যকর। কিন্তু যদি একটি অর্ধেক ডোজ নেওয়া হয় তবে এটি ৯০ শতাংশ পর্যন্ত সুরক্ষা অর্জন করতে পারে।  

ইতিবাচক ফলাফল এসেছে ফিজার এবং বায়োটেক রিপোর্ট করার পর ।তাদের টিকা ও কোভিড-১৯ প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর। এর সাথে মোদারনাও ঘোষণা করেছেন যে তাদের টিতে ৯৫ শতাংশ কার্যকারিতা রয়েছে।  

উভয় ভ্যাকসিন মানব দেহে জেনেটিক উপাদান এবং ডি.এন.এ এর এম.আর.এন এর প্রবর্তনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এতে স্পাইক প্রোটিন তৈরি হয় যা কারনোভাইরাসকে মানুষের কোষে প্রবেশ করতে বাধা দেয় এবং করোনা ভাইরাস প্রতিরোধে কার্যকর ভুমিকা পালন করে।  

ছবিটি নেয়া হয়েছে গুগল থেকে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় /অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন অ্যাডেনোভাইরাল এবং এটি জিনগত ভাবে একটি সাধারণ ঠাণ্ডা ভাইরাস পরিবর্তন করে যা শিম্পাঞ্জিকে সংক্রামিত করতে ব্যবহৃত হয়েছিল। ইতিবাচক ফলাফল সত্ত্বেও, প্রার্থীরা করোনাভাইরাস ছড়াতে বাধা দেয় কিনা এবং সেই সাথে সুরক্ষা কতদিন স্থায়ী হয় সে সম্পর্কে কোন তথ্য নেই। একটি মাত্র ডোজ থেকে এর কার্যকারিতা কম থাকা সত্ত্বেও, অক্সফোর্ড /অ্যাস্ট্রাজেনেকা ভ্যাক্সিন বিভিন্ন বয়সের মানুষের, বিশেষ করে বয়স্কদের মধ্যে কার্যকরভাবে কাজ করতে দেখানো হয়েছে। 

অক্সফোর্ডের পর এবার মানবদেহে করোনা প্রতিষেধকের ট্রায়াল শুরু করছে ব্রিটেনের  ইম্পিরিয়াল কলেজ, বিশ্বে চলছে প্রায় ১২০ গবেষণা | The Bengal Story ...
ছবিটি নেয়া হয়েছে গুগল থেকে

এটি অন্যান্য কোভিড ১৯ ভ্যাকসিনের তুলনায় উল্লেখযোগ্য ভাবে সস্তা এবং সঞ্চয় /সংরক্ষণ  করা অনেক সহজ। এর মুল্যও সাধ্যের মধ্যে থাকায় এটি সবার মাঝে আরও সহজেই বিতরণ করা যাবে। সম্ভাব্য এটি বিশ্বের দরিদ্র অংশে পছন্দের শট তৈরি করতে পারে। 

মোদারনার ভ্যাকসিনটি 2C এবং 40 C এর তাপমাত্রায় ৩০ দিনের মধ্যে সংরক্ষণ করা যেতে পারে। অপরদিকে ফাইজার /বায়োএনটেক ভ্যাকসিনটি অবশ্যই -800C – তে সংরক্ষণ করতে হবে। এ জাতীয় একটি টিকা তৈরি করতে সাধারণত এক দশক সময় লাগে তবে আশ্চর্যজনকভাবে এই প্রার্থীদের তৈরি করার প্রক্রিয়াটি মাত্র ১০ মাস সময় নিয়েছে। 

উৎপাদনে ত্রুটির খবরে অক্সফোর্ডের ভ্যাকসিন নিয়ে সংশয়
ছবিটি নেয়া হয়েছে গুগল থেকে

এছাড়াও অন্যান্য দেশ, বিশেষ করে রাশিয়া এবং এর গাম- সিওভিড- ভ্যাক জ্যাব, স্পুটনিক ভি নামে পরিচিত, যা গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি দ্বারা বিকশিত ।রাশিয়ান স্বাস্থ্য মন্ত্রনালয় ঘোষণা করেছিল যে স্পুটনিক ভি ৯২ শতাংশ কার্যকর, যদিও এটি বিতর্কিত প্রমাণিত হয়েছে ।কারণ এটি একটি খুব অল্প পরিমাণ লোকের মধ্যে পরীক্ষার পরেও বিতরণের জন্য অনুমোদিত হয়েছিল। বিশেষজ্ঞরা এখনো করোনা ভাইরাস থেকে সতর্ক থাকার জন্য জানিয়েছে। তারা সম্মত হয়েছেন যে ফলাফল উত্সাহজনক। চীনের সিনোভাক বায়োটেক টীকা মধ্য পর্যায়ের পরীক্ষায় সম্ভাবনাময় লক্ষণ দেখিয়েছে। যার ফলে ৭০০ জনের ক্ষেত্রে ইমিউন রেসপন্স তৈরি হয়েছে। 

এখন যখন বেশ কিছু টিকা উচ্চ মাত্রার সুরক্ষা প্রদান করে, তাই তাদের অনুমোদন এবং বিতরণ করতে হবে, যে পদক্ষেপগুলো আসন্ন বলে মনে হচ্ছে। আমেরিকা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানি সবাই ইতিমধ্যে ভ্যাকসিন শুরু করার পরিকল্পনা ঘোষণা করেছে এবং এদের কিছু দেশ ইতিমধ্যেই ভ্যাকসিন দেয়া শুরু করেছে। স্পেন ২০২১ সালের প্রথম তিন মাসের মধ্যে জনসংখ্যার এক চতুর্থাংশ টিকা দেওয়ার পরিকল্পনা করছে। ইউএস কোভিড -১৯ ভ্যাকসিন প্রোগ্রামের প্রধান ডাঃ মোনসেফ স্লাউই , বলেছিল যে প্রথম আমেরিকানরা ১১ ই ডিসেম্বরের সাথে সাথেই টিকা দিতে পারে। ফাইজার এবং বায়োএনটেক শুক্রবার তাদের ভ্যাকসিন ব্যবহারের জন্য জরুরি অনুমোদনের জন্য আবেদন করেছিল এবং খাদ্য ও ঔষধ প্রশাসনের টীকা উপদেষ্টা কমিটি ১০ ডিসেম্বর বৈঠকে বসতে যাচ্ছে এবং সিদ্ধান্ত নিতে যাচ্ছে যে এটি অনুমোদন করা হবে কি না। 

Total
3
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 
Previous Article

মার্কিন যুক্তরাষ্ট্রের কোভিড -১৯ হাসপাতালে ভর্তির উচ্চ রেকর্ড 

Next Article

কোরিয়ায় চলছে করোনার তৃতীয় ধাপ

 
Related Posts
আরও পড়ুন

কোভিড-১৯ ভ্যাক্সিন কতটা কার্যকর?

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ এর ভ্যাক্সিন এর উপর গবেষণা চালায় এবং তারা ট্রায়াল থেকে প্রাথমিক…
আরও পড়ুন

ইজরায়েল দুই সপ্তাহের মধ্যে তার জনসংখ্যার ১০% এর বেশি টিকা

নিউ ইয়র্ক সিটির মত প্রায় নয় মিলিয়ন লোকের এই দেশটি বসন্তের শুরুতে তার সংখ্যাগরিষ্ঠ মানুষকে টিকা প্রদানের লক্ষ্যে…
আরও পড়ুন

কোভিড-১৯ ভ্যাকসিন এবং শেয়ার বাজার

কোভিড-১৯ ভ্যাকসিন এবোং শেয়ার বাজার  যখন প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন সরবরাহের প্রতিযোগিতা সরব হয়ে ওঠে, তখন সাথে সাথে অনেক বিনিয়োগকারী সুস্থতার প্রত্যাশায় বাজারে ভ্যাকসিন আসার সাথে সাথে কোম্পানির শেয়ার কেনার কথা বিবেচনা করছেন। ফিজার এবং বায়োনটেক একটি বড় মাইলফলক…
আরও পড়ুন

তৃতীয় নয়ন: রহস্যময় পিনিয়াল গ্রন্থি

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে নিউরােলজি অ্যান্ড মেডিক্যাল এডুকেশন বিভাগের গবেষকদের মতে, বাচ্চা জন্মের সময় থেকেই তাদের মস্তিষ্কে সহজাতভাবে কিছু আধ্যাত্মিক…

আমাদের নিউজলেটার জন্য সাইন আপ করুন

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

Sign Up for Our Newsletter