লিখুন
ফলো

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

পুনরুৎপাদনশীল কৃষি বনাম পারমা কালচার বনাম জৈব বাগান

পুনরুৎপাদনশীল কৃষি বনাম পারমা কালচার বনাম জৈব বাগান

পুনরুৎপাদনশীল কৃষি, পারমাসংস্কৃতি এবং জৈব চাষ/বাগানের মধ্যে অনেক মিল আছে, এর পাশাপাশি কিছু উল্লেখযোগ্য পার্থক্য আছে।

জৈব
Image Source: Google

জৈব চাষ টক্সিন কমায় এবং পুষ্টির মান বাড়ায়। শিল্প চাষের ব্যাপক উন্নতি অবশ্যই সুখবর। রাসায়নিকভাবে উৎপাদিত খাদ্য উৎপাদন করা মানে আমাদের এখনকার অস্বাস্থ্যকর খাদ্য এড়ানো। এটা একটা সত্যিকারের দারুন উদ্ভাবন যা বিশ্বকে আমূল পরিবর্তন এনে দিতে পারে।

জৈব খামার মানুষ এবং পরিবেশের জন্য অনেক স্বাস্থ্যকর। কারণ তারা ক্ষতিকর রাসায়নিকের উপর নির্ভর করে না।

পারমা কালচার
Image Source: google

পারমাকালচার খুব সহজ। এর লক্ষ্য চিরস্থায়ী ফসল এবং প্রাণীর মাধ্যমে কৃষির স্থায়ী ব্যবস্থা তৈরি করা। রুবিন হিল দ্যা প্ল্যানেট ফার্মের প্রতিষ্ঠাতা জর্ডান রুবিন ব্যাখ্যা করেছেন, শিকড় প্রতি বছর গভীর হয়, পাতা এবং বাদামের খোসা মাটির উন্নতি ঘটায়, যার ফলে ফসল উৎপাদন বেশি হয় এবং মাটির গুণাগুণ ভালো থাকে। পারমাকালচার চিরস্থায়ী ফসল রোপণের উপর মনোযোগ প্রদান করে। পারমাকালচার বার্ষিক ফসল যেমন টমেটো, ভুট্টা এসবের উপর মনোযোগ দেয় না।

কৃষি
Image Source: google

পুনরুৎপাদনশীল কৃষি পারমাকালচার বিবেচনা করে। কিন্তু বার্ষিক ফসল অনেক পুনরুৎপাদনশীল কৃষি খামারের অংশ। পারমাকালচার এবং পুনরুৎপাদনশীল চাষ উভয়ই জৈব পদ্ধতি ব্যবহার করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের আশেপাশের কিছু ভাল জৈব খামার এবং বাগান পারমাকালচার এবং পুনরুৎপাদনশীল কৃষি নীতি গ্রহণ করে। মার্কিন যুক্তরাষ্ট্রে, জৈব খামারে রাসায়নিক কীটনাশক, সার এবং জিএমও ব্যবহার নিষিদ্ধ করা হয়।

কিন্তু জৈবকে আরো শক্তিশালী করতে সাহায্য করার জন্য, রোডেল ইনস্টিটিউট এবং অন্যান্য কৃষক, খামার, অলাভজনক, বিজ্ঞানী এবং টেকসই ব্র্যান্ডের একটি দল একটি পুনরুৎপাদনশীল জৈব প্রত্যয়ন প্রোগ্রাম তৈরি করছে।

কিছু বিষয়ের উপর মনোযোগ প্রদান করতে হবে:

• মাটির স্বাস্থ্য

• ভূমি ব্যবস্থাপনা

• পশুকল্যাণ

• কৃষক ও শ্রমিকদের নিরপেক্ষতা

স্যার আলবার্ট হাওয়ার্ড

Image Source: google

প্রারম্ভিক জৈব আন্দোলনের নেতা এবং আধুনিক কৃষির পিতা উদ্ভিদবিদ স্যার আলবার্ট হাওয়ার্ড, যিনি তার কর্মজীবনে ভারত ভ্রমণের সময় একটি গুরুত্বপূর্ণ জিনিস আবিষ্কার করেন। খামারের মাটি স্বাস্থ্যকর, সমাজে বসবাসকারী মানুষদের জন্যও তা স্বাস্থ্যকর। তিনি ভারত থেকে তার শিক্ষা গ্রহণ করেন এবং ইউকে ভুমি এসোসিয়েশনের মাধ্যমে তা শেয়ার করেন। এর মধ্যে রয়েছে মাটিতে হিউমাস এবং আর্দ্রতা বজায় রাখা, সাথে মাইকোরিজা, উপকারী ছত্রাক যা উদ্ভিদের মূল স্বাস্থ্যকে শক্তিশালী করে।

আরো পড়ুনঃ

পুনরুৎপাদনশীল কৃষি

গভীর সমুদ্র তলদেশের জীববৈচিত্র্য এবং অদ্ভুত তাদের অভিযোজন ক্ষমতা

ভিয়েতনাম যুদ্ধঃ মার্কিন বাহিনীর পরাজয়ের করুণ ইতিহাস (পর্ব ১)

ভিয়েতনাম যুদ্ধঃ মার্কিন বাহিনীর পরাজয়ের করুণ ইতিহাস (পর্ব ২)

অর্থ সম্পর্কে যে ১২ টি বিষয় খেয়াল রাখা উচিৎ

ইন্টারভিউ প্রশ্নঃ “আপনার সবচেয়ে বড় শক্তি কি”

কিভাবে চাকরির ইন্টারভিউতে নিজেকে উপস্থাপন করবেন

জে.আই এবং রবার্ট রোডেল

Image Source: google

তিনি ১৯৪০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে “জৈব” শব্দটি জনপ্রিয় করেন এবং স্যার আলবার্ট হাওয়ার্ডের পুনরুৎপাদনশীল কৃষি ধারণা থেকে অনুপ্রেরণা লাভ করেন। ১৯৪০ সালে, রোডেল জৈব বাগান পরীক্ষামূলক খামার তৈরি করেন। আজ, এটি রোডেল ইনস্টিটিউট নামে পরিচিত, এবং এটি এখনো মাটির স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন এবং কৃষি এবং কম্পোস্টিং এর সাথে জড়িত মহান কাজ করছে।

তার পুত্র রবার্ট, পরে ১৯৮০ সালে “পুনরুৎপাদনজৈব কৃষি” শব্দটি রচনা করেন। তিনি চিহ্নিত কৃষি ধারণার কথা গুলো:

• জৈবিক সম্প্রদায়ের বৃহত্তর বৈচিত্র্য

• কম বার্ষিক ফসল এবং আরো চিরস্থায়ী ফসল

• অভ্যন্তরীণ বনাম বাহ্যিক উৎসের উপর বৃহত্তর নির্ভরতা

এলেইন ইংহাম

Image Source: google

এলেইন ইংহাম একজন বিশ্ববিখ্যাত মাটি বিজ্ঞানী এবং লেখক। তিনিমাটি ফুডওয়েব ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা। তিনি প্রাকৃতিক পদ্ধতি ব্যবহার করে মাটির স্বাস্থ্য কিভাবে গড়ে তুলতে হয় সে বিষয়ে ক্লাস প্রদান করেন।

এর আগে তিনি রোডেল ইনস্টিটিউটের প্রধান বিজ্ঞানী হিসেবেও দায়িত্ব পালন করেন। ইনহাম মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সেবার জন্য মাটি জীববিজ্ঞান প্রাইমারের অধ্যায় লিখেছেন, এবং তিনি বর্তমানে ক্যালিফোর্নিয়ার এনভায়রনমেন্ট সেলিব্রেশন ইনস্টিটিউটের খামারে গবেষণার পরিচালক।

জর্ডান রুবিন

জর্ডান রুবিন ,একজন বেস্টসেলিং লেখক, প্রাচীন পুষ্টি এবং প্রাকৃতিক স্বাস্থ্য বিশেষজ্ঞ, রুবিন হিল দ্যা প্ল্যানেট ফার্মের প্রতিষ্ঠাতা। রুবিন হিল দ্যা প্ল্যানেট ফার্ম মিসৌরির ওজার্ক পর্বতমালায় অবস্থিত একটি পুনরুৎপাদনশীল পারমাকালচার রিট্রিট। এটা জৈব খামারের বাইরে ৪০০০ একর মধ্যে অবস্থিত। এখানে সব সময়, বায়ুমণ্ডল থেকে কার্বন পৃথক করার জন্য মাটির উর্বরতার উপর মনোযোগ প্রদান করা হয়। 

রুবিন বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে: যদি আমরা এখানে পুষ্টিকর মাটি নিশ্চিত করতে পারি, তাহলে আমরা যে কাউকে এটা করতে শেখাতে পারি,”

জোএল সালাটিন

পুনরুৎপাদনশীল কৃষি বনাম পারমা কালচার বনাম জৈব বাগান
Image Source: google

ভার্জিনিয়ার পলিফেস ফার্মের একজন সহ-মালিক, উল্লেখ করেছেন যে বিশ্বের চাহিদা মেটানোর জন্য আমাদের খাদ্য উৎপাদনের চেয়ে বেশি যেটা প্রয়োজন তা হলো খাবার এর অপচয় রোধ করা। আমরা আমাদের প্রয়োজনে যতটা খাবার ব্যবহার করি তার চেয়ে বেশি খাবার নষ্ট করি বা অপচয় করি।

সালাতিনির খামারে ঘাস উত্তোলন, পরিষ্কার মাংস উৎপাদন করে। বস্তুত, তিনি রেসিলিয়েন্সকে বলেন যে ৫০ বছরের বেশী সময় ধরে কোন বীজ বপন বা রাসায়নিক সারের ব্যাগ না কিনে অন্যান্য খামারের তুলনায় গড় পাঁচ গুণ উৎপাদন করছে।

পুনরুৎপাদনশীল কৃষি সম্পর্কে চূড়ান্ত চিন্তা

• পুনরুৎপাদনশীল কৃষি অনেক জৈব চাষ নীতি ব্যবহার করে যা ইতিবাচক দিকে এগিয়ে নিয়ে যায়।

• পুনরুৎপাদনশীল চাষকে চারটি মূল নীতিতে বিভক্ত করা যেতে পারে: ক্রমান্বয়ে সমগ্র কৃষি বাস্তুতন্ত্রের উন্নতি; প্রসঙ্গ তৈরি করা এবং প্রতিটি খামারে নির্দিষ্ট নকশা এবং সার্বিক সিদ্ধান্ত গ্রহণ; সকল স্টেকহোল্ডারদের মধ্যে ন্যায়সঙ্গত এবং পারস্পরিক সম্পর্ক নিশ্চিত করা এবং উন্নয়ন।

• অনেক জৈব চাষ নীতি পুনরুৎপাদনশীল চাষে ব্যবহার করা হয়।

• অনেক মানুষ পুনরুৎপাদনশীল কৃষি বৃদ্ধিতে ভূমিকা পালন করেছে। তাদের কিছু অগ্রদূতের মধ্যে রয়েছেন জে আই এবং রবার্ট (বব) রোডেল, স্যার আলবার্ট হাওয়ার্ড, এলেইন ইংহাম, পিএইচডি, জর্ডান রুবিন এবং জোএল সালাতিন।

This is a Bangla Article. Here, everything is written about the “Regenerative Agriculture vs Permaculture vs Organic Gardening”

Featured Image is taken from Google

Total
48
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 
Previous Article

পুনরুৎপাদনশীল কৃষি

Next Article

বেনসন অ্যান্ড হেজেস : রাজকীয় ব্রিটিশ সিগারেটের সাতকাহন [পর্ব-২]

 

আমাদের নিউজলেটার জন্য সাইন আপ করুন

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

Sign Up for Our Newsletter