লিখুন
ফলো

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

কেন মহিলারা তাদের চাকরির স্যলারি নিয়ে আলোচনা করে না

গবেষণায় দেখা গেছে যে নারীরা তাদের বেতনের ব্যাপারে আলোচনার ক্ষেত্রে পুরুষদের তুলনায় পিছিয়ে। উদাহরণস্বরূপ, স্নাতক এমবিএ শিক্ষার্থীদের একটি গবেষণায় দেখা গেছে যে পুরুষদের তুলনায় মহিলাদের মাত্র এক অষ্টমাংশ তাদের চাকরির প্রস্তাব নিয়ে আলোচনা করেছে। এই গবেষণা কর্মরত প্রাপ্তবয়স্কদের উপর করা হয়েছিলো। এতে একটা বিষয় পরিলক্ষিত হয় ার তা হলো যে আত্মবিশ্বাস। 

বারবার গবেষণায় দেখা গেছে, উচ্চ বেতনের জন্য আলোচনার ক্ষেত্রে পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দ্বিধা তৈরি হয়। পুরুষেরা তাদের স্যালারির ক্ষেত্রে আলোচনা করতে পারে এবং প্রয়োজনে চাকরি প্রত্যাখ্যান করে যা অধিকাংশ ক্ষেত্রে মহিলাদের পক্ষে সম্ভব নয়। তারা বেশি বেতনের জন্য আলোচনা করতে অনিচ্ছুক। চাকরি হারানোর ভয়ে পুরুষদের তুলনায় বেশি নারীরা উচ্চ বেতনের জন্য আলোচনার ব্যাপারে নার্ভাস বোধ করে। আশ্চর্যজনকভাবে, গবেষণায় আরও দেখা গেছে যে নারীরা ভালো কাজ করে।  তবে এটা ভালো বিষয় যখন নারীরা তাদের স্যালারি নিয়ে জোরালোভাবে আলোচনা করে। 

Image Source: Google

তবে উচ্চ বেতনের জন্য আলোচনা করার জন্য পুরুষদের চেয়ে নারীরা বেশী সংবেদনশীল হওয়ার জন্য নারীদের দোষারোপ করা উচিত নয়। তবে এর সমাধানের জন্য ব্যক্তিগতভাবে চিন্তা করতে হবে এবং সাম্প্রদায়িকভাবে কাজ করতে হবে। 

প্রথমে আপনাকে আপনার অফিসের বসকে বোঝাতে হবে যে কেনো উচ্চ বেতনের জন্য আপনি যোগ্য। আপনি আপনার পোস্ট এর জন্য উপযুক্ত কিনা এবং তাদের চোখে আপনার যোগ্যতা প্রমান করতে হবে।  

দ্বিতীয়ত, আপনাকে প্রমান করতে হবে যে আপনি প্রাতিষ্ঠানিক সম্পর্কের প্রতি কতটা যত্নবান। প্রতিষ্ঠানের সাফল্যের প্রতি আপনার কর্তব্য, আপনার অবদান দেখাতে হবে।  

Image Source: Google

তবে সবসময় এসব ব্যাখ্যা নারীদের ক্ষেত্রে সাহায্য করে না। তবে অনেক সময় হাতে একাধিক চাকরীর অফার থাকলে সে ক্ষেত্রে নারীরা সহজেই স্যালারির ব্যাপারে আলোচনা করতে পারে। কেননা তখন হাতে অপশন থাকে। তাই প্রেশার কম থাকে। তবে অবশ্যই যোগ্যতা অনুযায়ী স্যালারি দাবি করতে হবে। নয়ত হিতে বিপরীত হতে পারে।  

যে কোন আলোচনাকারীর জন্য ভাল উপদেশ – পুরুষ বা নারী – তারা কি চায় তা জিজ্ঞাসা করা। কিন্তু নারীদের জন্য, এটা বিশেষভাবে সহায়ক। বেশীরভাগ মানুষ বৈষম্য করতে চায় না। আলোচনাকারী এবং মূল্যায়নকারী হিসেবে আরো আত্মসচেতনতার সাথে, আমরা এই নারী-পুরুষ বৈষম্য বন্ধ করতে কাজ করতে পারি। 

This is a Bangla Article. Here, everything is written about the “Why women don’t discuss about the salary in interview”

Featured image taken from Google

Total
0
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 
Previous Article

ইন্টারভিউ প্রশ্ন: "আপনার সবচেয়ে বড় শক্তি কি?"

Next Article

বয়েজ অ্যান দ্যা হুড (1991) : আমেরিকান পপ কালচার বদলে দেয়া কামিং-অফ-এইজ ফিল্ম

 
Related Posts
আরও পড়ুন

ইন্টারভিউ প্রশ্ন: “আপনি কিভাবে নিজেকে বর্ণনা করবেন?”

ইন্টারভিউ বোর্ডে নিয়োগ ব্যবস্থাপক আপনাকে কিছু প্রশ্ন করতে পারে। যেমনঃ নিজের সম্পর্কে বলুন” অথবা “আপনি কিভাবে নিজেকে বর্ণনা করবেন?” অথবা “অন্যরা আপনাকে…
আরও পড়ুন

শরীরের অতিরিক্ত চর্বি কমানোর জন্য ৫ গুরুত্বপূর্ণ ব্যায়াম

কিছু জিনিস আপনার জানা প্রয়োজন যে আপনি চর্বি কমানোর সময় আপনার পেশী ঠিক রাখতে চান কিনা।ওজন হ্রাস: এটা…
আরও পড়ুন

মস্তিষ্কের বয়স কমানোর উপায়

ছোটবেলা থেকেই আমি দুশ্চিন্তায় ভুগতাম। বয়স বাড়ার সাথে সাথে আমার উদ্বেগ আরও বেড়ে গেল, আর আমি এ বিষয়টি…
আরও পড়ুন

অর্থ সম্পর্কে যে ১২টি বিষয় খেয়াল রাখা উচিৎ

যখন আপনি কর্মক্ষেত্রে সময় কাটান, তখন আপনি আপনার পরিবার থেকে আলাদা।যখন তুমি জীবনে একটা জিনিস পাবে তখন তুমি…

আমাদের নিউজলেটার জন্য সাইন আপ করুন

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

Sign Up for Our Newsletter