লিখুন
ফলো

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

পুনরুৎপাদনশীল কৃষি

জৈব। প্রাকৃতিক। পারমাকালচার। পুনরুৎপাদনশীল কৃষি। আমাদের কৃষি চর্চার সাথে আরো গভীর ভাবে জড়িত হওয়ার এটা একটা দারুণ সময়।

একটা জিনিস নিশ্চিত। যদি আমরা আমাদের প্রাকৃতিক সম্পদ এবং স্বাস্থ্য ধ্বংস না করে পর্যাপ্ত ফসল উৎপাদন করতে চাই, তাহলে আমাদের পুনরুৎপাদনশীল কৃষিতে একটি বড় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

পুনরুৎপাদনশীল কৃষি কি?

পুনরুৎপাদনশীল কৃষি
Image Source: Google

এটা একটা একচেটিয়া ব্যবস্থা যেখানে কৃষকরা প্রচুর এক ধরনের ফসল রোপণ করে। ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, চিকোর কার্বন আন্ডারগ্রাউন্ড এবং রিজেনারেটিভ এগ্রিকালচার ইনিশিয়েটিভের মতে, ‘পুনরুৎপাদনশীল কৃষি’ কৃষি এবং কৃষিজমি বর্ণনা করে যা মাটির জৈব পদার্থ পুনর্গঠন এবং অবনত মাটির জীববৈচিত্র্য পুনরুদ্ধারের মাধ্যমে জলবায়ু পরিবর্তন এবং পানি চক্র উন্নত করে।

পুনরুৎপাদনশীল কৃষি উৎপাদনের পরিমাণ বাড়াতে কীটনাশক, রাসায়নিক সার, ফুমিগ্যান্ট এবং জিএমও-এর মতো ক্ষতিকর উপাদানব্যবহার করার পরিবর্তে একগুচ্ছ কৃষি নীতি ব্যবহার করে উন্নত মানের খাদ্য উৎপাদনের পাশাপাশি একটি উন্নত বিশ্বও তৈরি করা সম্ভব। 

পুনরুৎপাদনশীল কৃষি ব্যবস্থা কিন্তু স্বপ্ন বা গুজব নয়। এটা বৈজ্ঞানিকভাবে সমর্থিত। কৃষি বন এবং কৃষি বাস্তুবিদ্যা নিয়ে দশকের পর দশক ধরে গবেষণা থেকে এটির উদ্ভাবন।

পুনরুৎপাদনশীল কৃষির সুবিধা:

• জীববৈচিত্র্য বৃদ্ধি

• মাটি সমৃদ্ধ 

• পানির মান উন্নত করন

• বাস্তুতন্ত্রের সেবা বৃদ্ধি

• বিপরীত জলবায়ু পরিবর্তন

Image Source: Google

এর সবচেয়ে ভালো দিক হলো এটি উচ্চ ফলন সৃষ্টি করে এবং জলবায়ু অস্থিতিশীলতার সময়ে ফসল আরো স্থিতিশীল হতে সাহায্য করে।পুনরুৎপাদনশীল চাষ সমাজে বসবাসকারী মানুষের জন্য স্বাস্থ্য এবং প্রাণশক্তি বৃদ্ধি করে। অন্য কথায়, এটা দেশের জন্য ভালো এবং আমাদের জন্যও ভালো।

টেরা জেনেসিস ইন্টারন্যাশনাল পুনরুৎপাদনশীল কৃষিকে চারটি মূল নীতিতে বিভক্ত করে, যা 

১। প্রগতিশীলভাবে সমগ্র কৃষি বাস্তুতন্ত্রের উন্নতি

২। নির্দিষ্ট নকশা এবং সামগ্রিক সিদ্ধান্ত 

৩। সকলের মধ্যে ন্যায়সঙ্গত এবং পারস্পরিক সম্পর্ক নিশ্চিত এবং বিকাশ

৪। সম্ভাব্য পুনরুৎপাদনশীল চাষের মূল বিষয়গুলোর মধ্যে রয়েছে:

• চাষাবাদ ও চারণভূমি 

• জৈব বার্ষিক ফসল

• কম্পোস্ট

• সামগ্রিকভাবে পরিচালিত চরাঞ্চল

• পশু একত্রীকরণ

• পরিবেশগত জলজ সংস্কৃতি

• চিরস্থায়ী ফসল

• কৃষিবন

কৃষিবন

Image Source: Google

শতাব্দীর পর শতাব্দী ধরে সারা বিশ্বে কৃষিচর্চা করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ কৃষিবনকে সংজ্ঞায়িত করে “পরিবেশ, অর্থনৈতিক এবং সামাজিক সুবিধা সৃষ্টির জন্য ফসল এবং পশু চাষ ব্যবস্থায় গাছ এবং ঝোপঝাড়ের ইচ্ছাকৃত একীভূতকরণ” হিসেবে। কৃষি বন আজ যুক্তরাষ্ট্রে গতি পাচ্ছে।


কিন্তু ধৈর্য এখানেই চাবিকাঠি। চেস্টনাট এবং হেইজেলনাটের মত ফসলের জন্য, অর্থবহ ফসল রোপণের পর বাস্তবায়ন করতে ৭ থেকে ১২বছর সময় লাগতে পারে। রোপিত ফসল বার্ষিক আয় নিয়ে আসে যখনপর্যাপ্ত ফলন উৎপাদন হয়। এজন্য কৃষকরা শুধুমাত্র একটি ফসলের উপর নির্ভর করে না ।

ইউএসডিএ উল্লেখ করেছে যে কৃষি বনায়ন সাধারণত চারটি বিষয় এর সাথে জড়িত:

• ইচ্ছাকৃত 

• নিবিড়

• সমন্বিত

• মিথস্ক্রিয়

আমেরিকায়, কৃষিবন সাধারণত কয়েকটি শ্রেণীতে বিভক্ত:

১। সিলভোপাস্টচার

Image Source: Google

• একই জায়গায় গবাদি পশুর এবং বৃক্ষরোপণ একসাথে করার অভ্যাস। ধারণা যে প্রাণী তাপ তরঙ্গ, বৃষ্টিঝড় এবং অন্যান্য অপ্রীতিকর আবহাওয়ার সময় গাছের আবরণ থেকে উপকৃত হয়।

• গাছ এবং গবাদি পশুর সমন্বয় একটি উপকারী উপায়ে করা হয় যা মাটির স্বাস্থ্য বৃদ্ধি করে।

• সিলভোচর যুক্তরাষ্ট্রের সবচেয়ে সাধারণ কৃষি বন চর্চা। এটি দক্ষিণ-পূর্বাঞ্চলে বিশেষভাবে জনপ্রিয়।

২। অ্যালি ক্রপিং

Image Source: Google

• গাছ পরিপক্ক হওয়ার সাথে সাথে খামারের আয় উৎপাদনের জন্য গাছের সারির মধ্যে ফসল রোপণের অভ্যাস।

• শস্য, ভেষজ, ফুল, ফল এবং শাকসবজি সব ফসলের উদাহরণ যা গাছের সারির মাঝখানে রোপণ করা যেতে পারে।

৩। বন চাষ

Image Source: Google

পারমাকালচার ডিজাইনে প্রচলিত খাদ্য বন বহুতল ফসল যেখানে বিভিন্ন স্তর খাদ্য উৎপাদন করে। এটি খাদ্য বাগানের সাথে সম্পর্কিত। এখানে ডেজার্ট ইকো থেকে একটি মহান খাদ্য বন নির্দেশিকা আছে। এর মধ্যে রয়েছে নিম্নলিখিত খাদ্য বন স্তরের জন্য ধারণা: ছাদ, নিম্ন-বৃক্ষ, ঝোপঝাড়, ভেষজ, গ্রাউন্ড কভার, রিজোস্ফিয়ার, উল্লম্ব।

ভাল চারণভূমি ব্যবস্থাপনা শুধুমাত্র উদ্ভিদ এবং প্রাণীদের জন্য ভাল নয় বরং এটা আরো শ্বাসযোগ্য বাতাস এবং একটি সুস্থ বায়ুমণ্ডলের জন্য একটি চমৎকার সংবাদ। সর্বোত্তম ব্যবস্থাপনা পদ্ধতি ব্যবহার করে চারণভূমিতে বেড়ে ওঠা গরু প্রায় ২২ শতাংশ কম মিথেন নির্গমন উৎপাদন করে। মিথেন একটি শক্তিশালী গ্রীনহাউস গ্যাস।

কার্বন জলবায়ু পরিবর্তনে সহায়তা করে

সুস্থ মাটি অণুজীবের সাথে মিশে যাচ্ছে যা মাটিতে কার্বন মজুদ করতে সাহায্য করে এবং এটি জলবায়ু পরিবর্তনকে উন্নীত করে। 

পেনসিলভানিয়ার একটি জৈব পরীক্ষামূলক খামার রোডেল ইনস্টিটিউটের গবেষণায় দেখা গেছে যে পুনরুৎপাদনশীল চাষ শুধুমাত্র ধীর গতির জন্য নয়, বরং প্রকৃতপক্ষে বিপরীত, জলবায়ু পরিবর্তনের জন্য একটি ভালো উপায়।

এখানে রোডেল ইনস্টিটিউটের ২০১৪ সালের শ্বেতপত্রের কিছু প্রধান বিষয় তুলে ধরা হলো

• যদি আমরা বর্তমানে ফসল জমি জৈব কৃষি পদ্ধতিতে স্থানান্তরিত করি, তাহলে বার্ষিক নির্গমনের ৪০ শতাংশ পর্যন্ত মাটিতে ধরা পড়তে পারে।

• পুনরুজ্জীবিত কৃষি মডেলে বিশ্বব্যাপী কৃষিজমি যোগ করলে সঞ্চিত কার্বনের পরিমাণ ৭১ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

• এই ধরনের কার্বন পৃথকীকরণ তৈরি করতে কিছুই আবিষ্কার করতে হবে না। 

অনেক পুনরুৎপাদনশীল কৃষি কৌশল মাটিতে স্বাস্থ্যকর কার্বন মাত্রা উন্নীত করতে সাহায্য করে, যার মধ্যে রয়েছে:

• ফসল পরিবর্তন

• কম্পোস্ট

ফসল পরিবর্তন

Image Source: Google

একই জায়গায় প্রতি বছর একই ফসল চাষ করলে কীটপতঙ্গ সংক্রমণ, রোগ বৃদ্ধি পায় এবং উৎপাদন কম হয়। কিন্তু যখন ফসল পরিবর্তন করা যায় তাহলে নতুন ফসল এর উৎপাদন ও বাড়ানো যাবে এবং মাটির গুনাগুণ বজায় থাকবে। এটি পুষ্টি ধরে রাখা এবং নাইট্রোজেন সংশোধন অন্তর্ভুক্ত, যা পরবর্তী ফসলের জন্য একটি প্রাকৃতিক সার হিসেবে কাজ করে। কিন্তু অন্যান্য সুবিধাও বিবেচনা করতে হবে। কিছু ফসল মূল সিস্টেমের চারপাশে রাইজোস্ফিয়ারকে প্রভাবিত করে, কিছু খনিজ পরবর্তী ফসল দ্বারা আরো সহজে ব্যবহার করা হয়। এটি পরবর্তী ফসলের উদ্ভিদ স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

কম্পোস্ট

Image Source: Google

কম্পোস্ট জৈব পদার্থ মাটির গুনাগুণ বৃদ্ধিতে ব্যবহৃত।কম্পোস্ট হিউমাস এবং হিউমিক এসিড সমৃদ্ধ। কম্পোস্ট এছাড়াও মাটিতে একটি প্রাকৃতিক কীটনাশক হিসেবে কাজ করে। কম্পোস্ট হারিয়ে যাওয়া জীবাণুর সঙ্গে মাটি স্যাচুরেটেড করতে সাহায্য করে, উদ্ভিদের পুষ্টি ঘাটতি, রোগ, পোকামাকড় ক্ষতি রোধ করে।

এবং আপনি কি জানেন কম্পোস্ট উপকারিতা সম্পর্কে? এর দুটি প্রধান সুবিধা আছে। প্রথমত, কম্পোস্ট মাটি কে আরো পানি মজুদ করতে সাহায্য করে, মাটি ক্ষয় হ্রাস করে, খরার সময় জৈব ফসলের উৎপাদন বাড়াতে সাহায্য করে।

চিরস্থায়ী ফসল

পুনরুৎপাদনশীল কৃষিতে একটি সাধারণ অভ্যাস চিরস্থায়ী ফসল রোপণ । যদিও একটি পুনরুৎপাদনশীল খামারের সব ফসল চিরস্থায়ী হতে হবে না। চিরস্থায়ী ফসল এবং চারণভূমিতে জমি স্থানান্তর মাটিরবিঘ্ন কমাতে সাহায্য করে।

আরো পড়ুনঃ

পুনরুৎপাদনশীল কৃষি বনাম পারমা কালচার বনাম জৈব বাগান

 

This is a Bangla Article. Here, everything is written about the “Regenerative Agriculture”

Featured Image is taken from Google

Total
83
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 
Previous Article

কেমন হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা?

Next Article
পুনরুৎপাদনশীল কৃষি বনাম পারমা কালচার বনাম জৈব বাগান

পুনরুৎপাদনশীল কৃষি বনাম পারমা কালচার বনাম জৈব বাগান

 

আমাদের নিউজলেটার জন্য সাইন আপ করুন

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

Sign Up for Our Newsletter