লিখুন
ফলো

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

৫০০ কোভিড ভ্যাকসিন নষ্ট

মডার্নার ভ্যাকসিন আরো ব্যাপকভাবে বিতরণ করার মূল কারন হলো এটি স্বাভাবিক হিমায়িত তাপমাত্রায় সংরক্ষণ করা যায়। ক্রেডিট- নিউ ইয়র্ক টাইমস

উইসকনসিনের একটি হাসপাতালের একজন ফার্মাসিস্টকে গ্রেফতার করা হয়েছে এবং গত সপ্তাহে ইচ্ছাকৃতভাবে ৫০০ ডোজের করোনাভাইরাস ভ্যাকসিন ফ্রিজ থেকে সরিয়ে ফেলার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

হাসপাতাল কতৃপক্ষ জানায় যে তারা হাসপাতালে কিছু ডোজ ব্যবহার করেছে এবং তারা জানতো না যে কিছু ডোজ নষ্ট/চুরি হয়েছে।

যে ফার্মাসিস্ট এই চুরিটি করেছে, পুলিশ তার নাম প্রকাশ করেনি এবং বেপরোয়াভাবে নিরাপত্তার লঙ্ঘন করার অপরাধে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার করার পর তাকে ওজাউকি কাউন্টি জেলে রাখা হয়েছে।

তার উদ্দেশ্য কি হতে পারে এটা পরিষ্কার ছিল না। ডিপার্টমেন্ট জানিয়েছে, গ্রাফটন পুলিশ বিভাগ ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এবং ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এই ঘটনার তদন্ত করছে।

২৬ ডিসেম্বর প্রথম টিকা আবিষ্কারের পর থেকে যা যা ঘটেছে তার বর্ণনা দিয়েছে এবং টিকাগুলো দ্রুত রেফ্রিজারেশন থেকে সরিয়ে ফেলা হয়েছে।

প্রথমত, এটা বলেছে যে ডোজগুলো হটাত বের করা হয়েছে। এরপর বুধবার বলা হয় যে ফার্মাসিস্ট ইচ্ছাকৃতভাবে শিশি সরানোর কথা স্বীকার করেছেন। বৃহস্পতিবার, অরোরা হেল্থ কেয়ার মেডিকেল গ্রুপের প্রেসিডেন্ট জেফ বাহর সাংবাদিকদের সাথে একটি ভিডিও কলে বলেন যে ফার্মাসিস্ট পরপর দুই রাতে রেফ্রিজারেশন থেকে শিশি সরানোর কথা স্বীকার করেছেন- ক্রিসমাসের সন্ধ্যা এবং ক্রিসমাসের দিন- এবং হাসপাতাল টি ৫৭ ডোজের ব্যবস্থা করেছে।

ডঃ বাহর বলেন যে ফার্মাসিস্ট রেফ্রিজারেশন থেকে এটি অপসারণ করা ছাড়া অন্য কোন উপায়ে টিকা য় হস্তক্ষেপ করেছেন এমন কোন প্রমাণ নেই, এবং হাসপাতাল কতৃপক্ষ নিযুক্ত ছিলো না।

ডঃ বাহর বলেন যে তিনি ফার্মাসিউটিক্যাল কোম্পানি মডার্নার সাথে পরামর্শ করেছে এবং এই নষ্ট টীকা প্রাপ্ত ব্যক্তিদের কোন ক্ষতি করবে না। কিন্তু টিকার এমআরএনএ অণুগুলো দ্রুত ঘরের তাপমাত্রায় পড়ে যাওয়ার কারনে ডোজগুলো “কম কার্যকর বা অকার্যকর হয়ে যাবে,” 

তিনি বলেন যে ৫৭ জনকে এই টিকা দেওয়া হয়েছে তাদের জানানো হয়েছে। হাসপাতাল সম্ভবত যারা স্বাস্থ্য ব্যবস্থার কর্মচারী তাদের জন্য আরো ডোজ নেওয়ার পরিকল্পনা করেছে,, যদিও ডঃ বাহর এ ব্যাপারে বিশেষভাবে কিছু বলেননি।

Total
0
Shares
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 
Previous Article

সবচেয়ে বেশি কভিড আক্রান্ত দেশগুলো

Next Article

দিরিলিস আরতুগ্রুল: ইতিহাস বিকৃতি নাকি তুরস্কের রাজনৈতিক হাতিয়ার?

 
Related Posts
আরও পড়ুন

বিশ্বের একমাত্র কার্বন নেগেটিভ দেশ ভুটান

ক্যালেন্ডারের পাতায় আজ ২২ এপ্রিল। আজ বিশ্ব ধরিত্রী দিবস ( Earth Day )। ১৯৭০ সাল থেকে প্রতিবছরের ২২…
আরও পড়ুন

মাহেশিন্তে প্রাথিগারাম (২০১৬) : ইন-ডেপথ ক্যারেক্টার স্টাডি, বাটারফ্লাই ইফেক্ট এবং জীবনের বয়ে চলা

মাহেশিন্তে প্রাথিগারাম এর বাংলা অর্থ হলো মহেশের প্রতিশোধ। এটি একটি ভারতীয় মালায়ালাম ভাষার চলচ্চিত্র যেটি কেরালায় মুক্তি পায়…
আরও পড়ুন

বিশ্বব্যাপী স্মার্ট ফোনে পেমেন্ট

কোভিড-১৯ মহামারীর কারনে নগদ লেনদেন কম হয়েছে। এর ফলে স্মার্টফোন মোবাইল পেমেন্ট এ বছর বৃদ্ধি পেয়েছে। দ্যা স্ট্যাটিস্ট এ ডিজিটাল মার্কেট আউটলুক ভবিষ্যদ্বাণী করেছে যে আগামী বছরগুলোতে স্মার্টফোন মোবাইল পেমেন্টের মূল্য ক্রমাগত বাড়তে থাকবে, যেখানে ২০১৯ থেকে…
বোরকা
আরও পড়ুন

দেশে দেশে বোরকা ও আযান নিষিদ্ধের গল্প

পাশ্চাত্যের উদারপন্থী মূলনীতিগুলোর মধ্যে একটি হচ্ছে নারীবাদ বা নারী স্বাধীনতা। অর্থাৎ নারী যা খুশি তাই করতে পারবে। পুরুষতান্ত্রিক…

আমাদের নিউজলেটার জন্য সাইন আপ করুন

আমাদের নতুন খবর গুলো পেতে এখনি সাইন আপ করুন

Sign Up for Our Newsletter